সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিনেমাকে হাতিয়ার করে ভোটপ্রচার, ভারতে নতুন নয়। একাধিকবার প্রোপাগান্ডা ফিল্মের সাক্ষী থেকেছে এদেশ। ভোটপ্রচারের ময়দানে ছবির গল্পকে অস্ত্র হিসেবে ব্যবহার করেছেন রাজনীতিকরা। তাই রাজনীতি কিংবা রাজনৈতিক কোনও ইস্যু যদি সিনেপর্দায় তুলে ধরা হয়, স্বাভাবিকভাবেই দর্শকদের কৌতূহল থাকে যে, তাহলে এই সিনেমাও ভোটপ্রচারের অস্ত্র কি না? আদিত্য ধর (Aditya Dhar) পরিচালিত ‘আর্টিকল ৩৭০’ (Article 370)-এর ক্ষেত্রেও তার অন্যথা হয়নি। সম্প্রতি জম্মু ও কাশ্মীরে গিয়ে ‘আর্টিকল ৩৭০’ সিনেমার নাম করে ভোট চেয়েছিলেন খোদ নরেন্দ্র মোদি। তবে প্রধানমন্ত্রীর প্রচারেও বক্স অফিসে তেমন ম্যাজিক দেখাতে পারল না ইয়ামি গৌতমের (Yami Gautam) ‘আর্টিকল ৩৭০’।
২৩ ফেব্রুয়ারি শুক্রবার, মুক্তি পেয়েছে আদিত্য ধর পরিচালিত রাজনৈতিক এই ছবি। অগ্নিগর্ভ কাশ্মীর উপত্যকার রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে এই সিনেমা। পুলিশ অফিসারের ভূমিকায় ইয়ামি গৌতমের অভিনয় প্রশংসিত হলেও পয়লা দিনে বক্স অফিসে খুব একটা ছাপ ফেলতে পারল না। মোদি বলেছিলেন, ‘আর্টিকল ৩৭০’ গোটা দেশে সাড়া ফেলে দেবে। কিন্তু প্রধানমন্ত্রীর প্রচারের পরও প্রথম দিন বক্স অফিসে মোটে ৫.৭৫ কোটি টাকার ব্যবসা করতে পেরেছে এই সিনেমা।
গত মঙ্গলবার জম্মুর মৌলানা আজাদ স্টেডিয়ামের সভায় প্রধানমন্ত্রী বলেছিলেন, “আর্টিকল ৩৭০ ছবিটার জয়জয়কার হতে চলেছে সারা দেশে। সিনেমাটা কেমন তা জানি না, তবে, মানুষ সঠিক তথ্য জানতে পারবেন। এই ৩৭০-এর শক্তি দেখুন। আর্টিকল ৩৭০ হওয়ার জন্যই আজ আমি সাহস করে আপনাদের বলতে পারছি আগামী নির্বাচনে বিজেপিকে ৩৭০ দিন আর আর এনডিএকে চারশো পার করে দিন।” এদিকে পরিচালক আদিত্য ধর মুখে যতই না বলুন না কেন, ‘আর্টিকল ৩৭০’ কিন্তু ইতিমধ্যেই প্রোপাগান্ডা সিনেমার তকমা পেয়েছে।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.