ফাইল ছবি।
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার আর ট্রায়াল রান নয়। যাত্রী নিয়ে কাটরা থেকে কাজিগুন্ড সেকশনে ছুটল ট্রেন। ভারত-পাক সংঘাত আবহে বুধবার ৮০০ জন ভারতীয় সেনা জওয়ানকে নিয়ে দিল্লি থেকে শ্রীনগর যাতায়াত করল ট্রেন। প্রথমে একটি ট্রেন দিল্লি থেকে কাটরা পর্যন্ত যায়। সেখান থেকে অন্য একটি ট্রেন কাটরা থেকে শ্রীনগর পৌঁছয়। একইভাবে ফিরে আসে ট্রেনগুলি।
চন্দ্রভাগা ব্রিজের মাধ্যমে কাশ্মীরের সঙ্গে ভারতের বাকি অংশকে রেলপথে জুড়তে এই সেকশন বেশ গুরুত্বপূর্ণ। জানা গিয়েছে, এই পথেই ট্রেনটি সকাল ১০ টার সময় কাটরা থেকে ছেড়ে সন্ধ্যা ছ’টায় পুনরায় ফিরে আসে।
গত মাসে এই রেললাইনটির আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে প্রধানমন্ত্রীর ওই সফরসূচি বাতিল করা হয়। এরই মধ্যে গত ২২ এপ্রিল পহেলগাঁওয়ে জঙ্গি হামলায় প্রাণ হারান ২৬ জন নিরীহ মানুষ। যার মধ্যে ২৫ জনই ছিলেন পর্যটক। এর পরই গত ৭ মে পাকিস্তান ও পাক অধীকৃত কাশ্মীরে থাকা ৯টি জঙ্গি ঘাঁটি গুড়িয়ে দিতে অপারেশন সিঁদুর অভিযান চালায় ভারতীয় সেনা। তারপর থেকেই উপত্যকাজুড়ে লুকিয়ে থাকা জঙ্গিদের খোঁজে চিরুনি তল্লাশি চালানো হচ্ছে । এরই মধ্য বুধবার শ্রীনগর পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চালালো ভারতীয় রেল।
উল্লেখ্য, ১৯৯৭ সালে এই রেলপ্রকল্পের কাজ শুরু হয়েছিল। কিন্তু বিভিন্ন কারণে কাজ সম্পূর্ণ করা সম্ভব হয়নি। মোট ২৭২ কিলোমিটার এই রেলপথের কাজ বিভিন্ন ধাপে সম্পূর্ণ করা হয়। ২০০৯ সালে ১১৮ কিমি কাজিগুন্ড-বারমুল্লা রেলপথ চালু হয়। পরে ২০১৩ সালে ১৮ কিমি দীর্ঘ বানিহাল- কাজিগুন্ড, ২০১৪ সালে ২৫ কিমি দীর্ঘ উধমপুর-কাটরা, ২০২৪ সালের ফেব্রুয়ারিতে বানিহাল-সাঙ্গলগদানের মধ্যে ৪৮ কিমি এবং ওই বছরই ৪৬ কিমি এবং সর্বোপরি ডিসেম্বরে রেয়াসি এবং কাটরার মধ্যে ১৭ কিমি রেলপথের কাজ সম্পূর্ণ হয়।
চলতি বছরেই প্রথম একটি বন্দেভারত ট্রেন দিল্লি থেকে শ্রীনগর পর্যন্ত চালানো হয়। যদিও সেটি ছিল ট্রায়াল রান। এবার দু’দেশের মধ্যে উত্তেজনার আবহে ট্রেন চলাচল করল উপত্যকায়। দিনটি একদিকে কাশ্মীরবাসীর জন্য উল্লেখযোগ্য, ঠিক তেমনই ভারতীয় সেনার জন্যও এই রেলপথ খুব গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.