সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৈধ টিকিট থাকা সত্ত্বেও উঠতে দেওয়া হল না বিমানে। এমনই অভিযোগ তুলেছিলেন এক যাত্রী। যার জেরে কঠোর শাস্তির মুখে পড়তে হল বিমান সংস্থা এয়ার ইন্ডিয়াকে।
একজন নন, এয়ার ইন্ডিয়ার (Air India) বিরুদ্ধে একই অভিযোগ তুলেছেন একাধিক যাত্রী। তাঁদের দাবি, নির্দিষ্ট সময়ে বিমানবন্দরে চেক-ইন করে বৈধ টিকিট সঙ্গে নিয়েও বিমানে ওঠার অনুমতি পাননি তাঁরা। অদ্ভুতভাবে বিমান সংস্থা নিয়ম পালন না করায় ভোগান্তির শিকার হতে হচ্ছে যাত্রীদেরই। এই অভিযোগ পাওয়ার পরই তদন্তের নির্দেশ দেয় ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (DGCA)। অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য বেঙ্গালুরু, হায়দরাবাদ এবং দিল্লিতে লাগাতার নজরদারি চালানো হয়। তারপরই এয়ার ইন্ডিয়াকে শাস্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় DGCA।
একটি বিজ্ঞপ্তি জারি করে DGCA জানায়, তদন্তের পর এয়ার ইন্ডিয়াকে ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে দ্রুত সমস্যার সমাধান করে নিয়মাবলি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশ অমান্য করলে আগামী দিনে কড়া পদক্ষেপের হুঁশিয়ারিও দিয়েছে DGCA। ইতিমধ্যেই নিয়ম পালন না করার জন্য এয়ার ইন্ডিয়াকে শোকজ নোটিস ধরানো হয়েছিল। তাতে DGCA জানতে পারে, এই বিমান সংস্থা নির্দিষ্ট কোনও নির্দেশিকা অনুসরণ করে না। এমনকী সে সমস্ত যাত্রীদের ভোগান্তির শিকার হতে হচ্ছে, তাঁদের কোনও ক্ষতিপূরণও দেওয়া হয় না।
DGCA imposes Rs 10 lakh fine on Air India for denying boarding to passengers holding valid ticket
— Press Trust of India (@PTI_News) June 14, 2022
গাইডলাইন অনুযায়ী, বৈধ টিকিট থাকা সত্ত্বেও কোনও সংস্থা সেই যাত্রীকে বিমানে ওঠার অনুমতি না দিলে তাদের তরফেই অন্য বিমানের ব্যবস্থা করে দেওয়া হয়। তাও আবার ২৪ ঘণ্টার মধ্যে। ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা করতে পারলে ১০ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পেয়ে থাকেন যাত্রীরা। ২৪ ঘণ্টা অতিক্রম করে গেলে ক্ষতিপূরণের অঙ্ক ২০ হাজার পর্যন্তও পৌঁছে যায়।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.