সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের মধ্যে প্রথম, ইস্পাতের (Steel) রাস্তা তৈরি হল গুজরাটে (Gujarat)। তবে নাম শুনে যদি মনে হয়ে থাকে স্টিল দিয়ে তৈরি রাস্তা, ব্যাপারটা ঠিক তা নয়। আসলে চেনা পিচ রাস্তা কিংবা কংক্রিটের রাস্তা নয়, স্টিলের বর্জ্য মিশিয়ে তৈরি হয়েছে এই রাস্তা।
প্রতি বছরই প্রায় ২ কোটি টন বর্জ্য তৈরি হয় বিভিন্ন স্টিল প্ল্যান্টে। গুজরাট সম্ভাবনা তৈরি করে দিয়েছে এই বর্জ্য থেকে আগামিদিনে কীভাবে রাস্তা তৈরি হতে পারে। যার ফলে কেবল ওই বর্জ্যগুলিকে কাজে লাগানো যাবে তাই নয়, তৈরি করা যাবে মজবুত ও টেকসই রাস্তাও।
#Steelslag road built with 100 % processed steel slag aggregates in all layers of bituminous roads at Hazira, Surat in collaboration of @CSIRCRRI & @AMNSIndia under the R&D study sponsored by @SteelMinIndia. @NITIAayog @TATASTEEL @jswsteel @RinlVsp @NHAI_Official@CSIR_IND pic.twitter.com/dNHxxdnAZA
— CSIR CRRI (@CSIRCRRI) March 22, 2022
বহু দিনের গবেষণার পর দেশের এই রাস্তা তৈরি হয়েছে গুজরাটে। ইস্পাতের বর্জ্য দিয়ে তৈরি এই রাস্তাটি ৬ লেনের। তবে আপাতত শুধু ট্রায়াল হচ্ছে। তাই মাত্র ১ কিলোমিটার দীর্ঘ ৬ লেনের রাস্তা করা হয়েছে। আশা করা হচ্ছে, আগামিদিনে দেশের বিভিন্ন রাজ্যে হাইওয়ে তৈরিতে স্টিলের বর্জ্য ব্যবহার করা হবে। এই প্রকল্পের স্পনসর কাউন্সিল অফ সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ এবং সেন্ট্রাল রোড রিসার্চ ইনস্টিটিউট। এছাড়াও সহায়তা করেছে ইস্পাত মন্ত্রক এবং নীতি কমিশন এবং নীতি আয়োগও।
ঠিক কীভাবে তৈরি হয় ইস্পাতের রাস্তা? প্রথমে ইস্পাত প্ল্যান্ট থেকে নির্গত স্ল্যাগ থেকে ব্যালাস্ট তৈরি করা হয়। এরপর এই ব্যালাস্ট ব্যবহার করা হয় রাস্তা তৈরিতে। গুজরাটের হাজিরা বন্দরের কাছে তৈরি হয়েছে এই রাস্তা। ভারী ট্রাক চলাচলের কারণে প্রায় ১ কিলোমিটার দীর্ঘ রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছিল ওই এলাকায়। সেটাই নতুন করে গড়ে তোলা হল। জানা গিয়েছে, এই প্রকল্প সফল হলে ভবিষ্যতে জাতীয় সড়ক নির্মাণের ক্ষেত্রে ইস্পাত বর্জ্য ব্যবহার করার পরিকল্পনা করছে কেন্দ্র।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.