ফাইল ছবি।
নব্যেন্দু হাজরা: প্রতিদিন মেট্রোতে বাড়ছে যাত্রী সংখ্যা। বুকিং কাউন্টারগুলোতে চাপও বাড়ছে। তবে সেই অনুপাতে কাউন্টার চালানোর জন্য কর্মী নেই। এই অবস্থায় কাউন্টারে চাপ কমাতে আগেই বিভিন্ন পন্থা অবলম্বন করেছে মেট্রো কর্তৃপক্ষ। এবার সেই পথে কিছুটা সাফল্য পেল তারা। মেট্রো কর্তাদের দাবি, গত বছরের এপ্রিলের তুলনায় চলতি বছরের এপ্রিলে উত্তর-দক্ষিণ মেট্রোয় প্রায় ৭ হাজার ৯০০টি অতিরিক্ত স্মার্ট কার্ড বিক্রি হয়েছে।
আগেই প্রত্যেক মেট্রো (Metro) স্টেশনে স্মার্ট কার্ড রিচার্জ এবং টোকেন ভেন্ডিং মেশিন বসিয়েছে। তবে হালে পানি পায়নি। এবার মেট্রো কর্তৃপক্ষ স্মার্ট কার্ড (Smart Card) বিক্রির উপরে বিশেষ জোর দিয়েছে। সেক্ষেত্রে তারা কিছুটা সফলও।
স্মার্ট কার্ড বিক্রির সংখ্যা এক লাফে বাড়ল কয়েক হাজার। গত বছর এপ্রিল মাসে ২০ হাজার স্মার্ট কার্ড বিক্রি হয়েছিল। এই বছর এপ্রিল মাসে ২৭ হাজার ৯০০টি স্মার্ট কার্ড বিক্রি হয়েছে। শতাংশের হিসাব করলে দেখা যাচ্ছে ৩৪ শতাংশ বিক্রি বেড়েছে। যা নিঃসন্দেহে বড় সাফল্য রেলের।
মেট্রো কর্তৃপক্ষ মনে করছে, মেট্রোরেলের নতুন রুট চালু করা ও উত্তর-দক্ষিণ রুটের সঙ্গে তার সংযোগ, স্মার্ট কার্ড বিক্রির ক্ষেত্রে অন্যতম ভূমিকা পালন করেছে। উল্লেখ্য, ইস্ট-ওয়েস্ট মেট্রোয় দৈনিক যাত্রী সংখ্যার অধিকাংশ সংযুক্ত পথে যাত্রা করেন। উত্তর-দক্ষিণ মেট্রোপথের ২৬টি স্টেশন মিলিয়ে এই সংখ্যক স্মার্ট কার্ড বিক্রি হয়েছে।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.