সুব্রত বিশ্বাস: মুখ্যমন্ত্রীর প্রস্তাবে সাড়া দিয়ে লোকাল ট্রেনের সংখ্যা বাড়িয়ে দিচ্ছে রেল। বৃহস্পতিবার রেল-রাজ্যের বৈঠকে স্থির হয়েছে, দিনের ব্যস্ততম সময়ে হাওড়া-শিয়ালদহ শাখায় চলবে ৯৫ শতাংশ লোকাল ট্রেন (Local Trains)। তাতে ভিড় সামাল দেওয়া সম্ভব বলে মনে করছেন রেলকর্তারা। চলতি সপ্তাহ থেকেই এই পরিষেবা চালু হয়ে যাবে বলে জানা গিয়েছে। এই খবরে আরও স্বস্তিতে নিত্যযাত্রীরা। তবে এদিনের আলোচনায় ট্রেনে হকারদের উঠতে দেওয়া হবে কি না, তা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।
নিউ নর্মালে ৪৬ শতাংশ লোকাল ট্রেন চালিয়ে পরিষেবা শুরু হয়েছে বঙ্গে। আর প্রথম দিনে দৃশ্য চিন্তার ভাঁজ চওড়া হয়েছে রেলকর্তা থেকে প্রশাসনিক কর্তাদের কপালে। ট্রেনের ভিতরে শারীরিক দূরত্ববিধি মানার বালাই নেই। একটি কামরায় যতজন পেরেছেন, উঠে পড়েছেন। এই অবস্থায় ট্রেন বাড়ানোর জন্য রেলের কাছে আবেদন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।
শিয়ালদহের ডিআরএম এসপি সিং বলেন, ”৯৫ শতাংশ ট্রেন অফিস টাইমে একসঙ্গে শিয়ালদহে এলে তা কোথায় ঢুকবে?” এই সমস্যার ব্যালেন্স রাখতে ৯০ শতাংশ চালানো হবে রোজ। আগামী সপ্তাহে থেকে অফিস টাইমে ট্রেনের সংখ্যা বাড়বে বলে মনে করেছেন হাওড়া, শিয়ালদহের ডিআরএম ইশাক খান ও এসপি সিং। বনগাঁ ও শিয়ালদহ অস্বাভাবিক ভিড়ের কারণে শুক্রবার কয়েকটি ট্রেন বাড়িয়ে দেওয়া হবে, জানিয়েছে রেল। শুরুতেই শিয়ালদহে ৪১৩টি ট্রেন চালানোর পরিকল্পনা থাকলেও ওই দিনই আরও বাড়তি ৭৪টি ট্রেন চালিয়ে দেয় ডিভিশন। একই ভাবে হাওড়ায় ২০১ টি বাড়িয়ে ৩১১টি করা হয়েছে।
হাওড়া ও শিয়ালদহ শাখায় দৈনিক দেড় হাজার ট্রেন চলে, সেখানে মোট ৬৯৫টি ট্রেন চলানো হলে, ভিড়ে অতিরিক্ত হওয়াই স্বাভাবিক। যাত্রীদের বক্তব্য এমনই। তাঁরা বলছেন, যদি এক ঘণ্টা বা দেড় ঘণ্টা পরপর ট্রেন পাওয়া যায়, তাহলে পরবর্তী ট্রেনের জন্য অপেক্ষা না করে ভিড়ের মাঝে যেতে কার্যত বাধ্য হচ্ছেন তাঁরা। এই পরিস্থিতিতে নতুন করে সিদ্ধান্ত নিতে ফের আলোচনায় বসে রেল ও রাজ্যের প্রতিনিধিরা। বৃহস্পতিবার ভবানী ভবনের বৈঠকে দু’পক্ষই ঐক্যমত্যে আসে যে অফিসের ব্যস্ত সময়ে ৯০-৯৫ শতাংশ লোকাল ট্রেন চালানো হোক। অর্থাৎ হাওড়া, শিয়ালদহ – দুই শাখাতেই বাড়ছে লোকাল ট্রেনের সংখ্যা। চলতি সপ্তাহ থেকেই তা কার্যকর হতে চলেছে।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.