প্রতীকী ছবি।
সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় রেল (Indian Railways) সময় মতো চলবে না, এ কোনও নতুন কথা নয়। ট্রেন লেট নিয়ে ক্ষোভ-বিক্ষোভের পাশাপাশি ঠাট্টা-তামাশাও চলে নিত্যযাত্রীদের মধ্যে। যদিও তার জেরেই এবার ক্ষতিপূরণ গুনতে হবে রেলকে। ট্রেন দেরিতে চলায় ভুক্তভোগী এক যাত্রী মামলা করেছিলেন রেলের বিরুদ্ধে। সেই মামলায় রেলকে মোটা অঙ্কের জরিমানা করল উপভোক্তা বিষয়ক আদালত।
চেন্নাইয়ের বাসিন্দা কার্তিক মোহন রেলের বিরুদ্ধে মামলা করেছিলেন উপভোক্তা আদলতে। ঘটনাটি ২০১৮ সালের ৬ মে-র। ওই দিন ১৩ ঘণ্টা লেট করেছিল দক্ষিণ রেলওয়ের চেন্নাই আলেপ্পি এক্সপ্রেস। এই বিষয়ে আগে থেকে জানানো হয়নি যাত্রীদের। কার্তিকের দাবি, এর ফলে তাঁর পেশাদারি জীবনের বড়সড় ক্ষতি হয়ে গিয়েছে। সেদিন অফিসের একটি গুরুত্বপূর্ণ বৈঠকে যোগ দেওয়ার কথা ছিল তাঁর। ট্রেন ১৩ ঘণ্টা লেট করায় যা সম্ভব হয়নি। কেরিয়ারের ক্ষতি হওয়ায় মানসিকভাবে ভেঙে পড়েছিলেন তিনি। ওই ট্রেনে বেশকিছু চাকরিপ্রার্থীও ছিলেন। পরীক্ষাকেন্দ্রে সময় মতো পৌঁছাতে না পারায় যাঁরা পরীক্ষা দিতে পারেননি।
সব কথা জানয়ে এর্নাকুলামের গ্রাহক সমস্যা সংক্রান্ত আদালতে মামলা করেছিলেন কার্তিক। পাঁচ বছর বাদে ওই মামলার রায়ে ভারতীয় রেলকে ৬০ হাজার টাকা ক্ষতিপূরণ দিতে বলল আদালত। এর মধ্যে হেনস্তার কারণে ৫০ হাজার টাকা দিতে হবে যাত্রীকে, পাশাপাশি মামলার খরচ আরও ১০ হাজার টাকাও দিতে হবে রেলকেই।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.