সঞ্জীব মণ্ডল, শিলিগুড়ি: কম যাত্রীর ধাক্কা সামলে এখন স্বমহিমায় দার্জিলিং হিমালয়ান টয়ট্রেন। জয়রাইড থেকে শুরু করে ডেইলি প্যাসেঞ্জার তো রয়েছেই, চার্টার্ড ট্রেনও চলছে পাল্লা দিয়ে। যাত্রীদের ভিড় বাড়ায় প্রয়োজনীয় ইঞ্জিন না থাকায় এরই মধ্যে দু’একদিন চার্টার্ড ট্রেন চালানো বাতিল করতে হয়েছে। এই অবস্থা চলতে থাকলে ইঞ্জিনের সংখ্যা আরও বাড়াতে হবে ডিএইচআরকে বলে মনে করছেন বিশেষজ্ঞরা৷
ডিএইচআর সূত্রে খবর, ডিজেল ও বাষ্পচালিত ইঞ্জিনে এই দুই ধরনের ইঞ্জিনই রয়েছে টয়ট্রেনের। ছ’টি ডিজেল ইঞ্জিন থাকলেও সচল পাঁচটি। বাষ্পচালিত ইঞ্জিনের সংখ্যা ১৩টি। দার্জিলিং থেকে ঘুমের মধ্যে টয়ট্রেনের ৯টি জয়রাইড রান চলছে। এছাড়া এনজেপি থেকে দার্জিলিং ও দার্জিলিং থেকে এনজেপি পর্যন্ত টয়ট্রেন চালাতে দু’টি করে ইঞ্জিন দরকার হয়। এরপরও রয়েছে চার্টার্ড ট্রেন। ফলে ইঞ্জিন সংকটে ধুঁকছে এখন ডিএইচআর। সবকটি জয়রাইড এবং ডেইলি প্যাসেঞ্জার চললে ইঞ্জিনের সমস্যা হয়। এরমধ্যে চার্টার্ড ট্রেনও রয়েছে।
[ভাইফোঁটার রাতে বোনের শ্লীলতাহানি রুখতে গিয়ে আক্রান্ত দাদা]
অক্টোবর মাস থেকে নভেম্বর মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত টয়ট্রেনের ছয়টি চার্টার্ড রান হয়েছে। ফলে ইঞ্জিনের অভাবে মাঝে টয়ট্রেনের এক দু’টি যাত্রা বাতিলও করতে হয়েছে। সেক্ষেত্রে যাত্রীদের টাকা ফেরত দেওয়া হয়। সমস্যার কথা স্বীকার করে নিয়েছেন ডিএইচআরের ডিরেক্টর এমকে নার্জারি। তিনি আরও ইঞ্জিনের প্রয়োজনীয়তার কথা জানিয়েছেন। মোর্চার আন্দোলন থেকে শুরু করে ধসের গেরোয় দীর্ঘদিন টয়ট্রেন গতি হারিয়েছিল। ঐতিহ্যবাহী এই হেরিটেজ ট্রেন চলাচল দীর্ঘদিন বন্ধ ছিল।
[অচলাবস্থা কাটল দাড়িভিটে, স্কুলের গেটের চাবি খুললেন মহকুমা শাসক]
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.